মাওবাদী সন্ত্রাস কাটিয়ে অযোধ্যা পাহাড় এখন একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র

মাওবাদী সন্ত্রাস কাটিয়ে অযোধ্যা পাহাড় এখন একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র

অযোধ্যা পাহাড় পশ্চিমবঙ্গ রাজ্যের পুরুলিয়া জেলায় অবস্থিত। একসময় এই পাহাড় ছিল মাওবাদীদের ক্যাম্প। পুরুলিয়ার কথা বললে মনে পরে কোথাও লাল মাটি, কোথাও ভেজা মাটির গন্ধমাখা পথঘাট, কোথাও বা আবার গভীর জঙ্গল ভরা নিঝুম পাহাড়, এদের মধ্যে সবথেকে বেশী মনোরঞ্জন ও আকর্ষণীয় হলো এই অযোধ্যা পাহাড়টি।

ajodhya 1.jpg

একসময় এই অযোধ্যা পাহাড় কে গিরে ছিল মাওবাদীদের বেস্টক্যাম্প। এই অযোধ্যা পাহাড়ের বুথে এসে মানুষ ভোট দিতে ভয় পেত। এমন কি এই পাহাড়ের আশেপাশে ও আসতে গ্রামের প্রতি টি মানুষ ভয় পেত।

কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। আজ সেসব ভয় কাটিয়ে এই পাহাড় হয়ে উঠেছে সুন্দর আকর্ষণীয় শান্তির জায়গা। অযোধ্যা পাহাড় কে ঘিরে গড়ে উঠেছে পর্যটন কেন্দ্র। একসময় এই অযোধ্যা পাহাড়ের নাম শুনলে প্রতি মানুষ ভয়ে কেঁপে উঠতো। কারণ এই পাহাড় কে ঘিরে ছিল মাওবাদীরা।যাদের নাম শুনলেই সবার মনে পরে যেত খুনজখম,আতঙ্ক,অশান্তি ইত্যাদি। কিন্তু আজ তার আমূল পরিবর্তন হয়েছে। পুরুলিয়ার গ্রাম গুলিতে গড়ে উঠেছে উন্নয়ন। নেমে এসেছে শান্তি।

এই অযোধ্যা পাহাড় কে ঘিরে গড়ে উঠেছে একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। তৈরী হয়েছে নতুন রাস্তা যা গ্রাম ও শহর কে এক করে তুলেছে। তৈরী হয়েছে টুরিস্ট স্পট। মেঠো রোমান্টিকতার সাথে মিশে গিয়ে এই অযোধ্যা পাহাড় এক মনোরম আকর্ষণীয় হয়ে উঠেছে। যা সবার দৃষ্টি আকর্ষণ করেছে। শুধু পচিমবঙ্গের লোক নয় বিদেশ থেকে আগত পর্যটকদের ফেভারিট,মনোরম,ও আকর্ষণীয় হয়ে উঠেছে এই অযোধ্যা পাহাড়টি।

Advertisements

Please Leave a Comment

SUBSCRIBE VIA EMAIL

Join More Than Million Members!

CONTRIBUTE ARTICLES


WRITE ARTICLES

IN ENGLISH, HINDI and BENGALI